সাগর উত্তাল, রয়েছে আবহাওয়ার নতুন খবর!

বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের অধিক তারতম্যের আধিক্য বিরাজ করায় সাগর উত্তাল রয়েছে। একারনের আবহাওয়া অফিস সুত্রে পাওয়া গেছে নতুন খবর। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়োহাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গাপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও টলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার(১২সেপ্টেম্বর) আবহাওয়া অফিস আরো জানায়, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

মৌসুমী বায়ুর অক্ষেল বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ অতিক্রম করে বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গাপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে ঢাকা আবহাওয়া অফিস।

এদিকে চট্টগ্রাম আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন জানিয়েছেন, মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুর ১টা পর্যন্ত চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। তাই পাহাড় ধসের আশঙ্কা রয়েছে।