পাকিস্তানের নতুন পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেত্রী হিনা রব্বানি খার এবার পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। এর আগে ২০১১ সালে ৩৪ বছর বয়সে তিনি দেশটির প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হন।

দেশটির পাঞ্জাব প্রদেশের মোজাফফরগড়ে জন্ম নেওয়া হিনা রব্বানি পড়াশোনা করেছেন যুক্তরাষ্ট্রে। পররাষ্ট্রমন্ত্রীর দুই বছর মেয়াদকালে হিনা রব্বানি দেশটির পররাষ্ট্রনীতিতে ইতিবাচক পরিবর্তন এনেছিলেন। ভারত ও আফগানিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কেও উন্নতি ঘটান তিনি। পিপিপির এই নেত্রী যুক্তরাষ্ট্রের ওপর পাকিস্তানের নির্ভরতাও কমিয়ে আনতে কাজ করেছিলেন।

নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নেতৃত্বে মন্ত্রিসভার সদস্য হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নাম ঘোষণা করা হলেও পররাষ্ট্রমন্ত্রীর নাম এখনো ঘোষণা করা হয়নি। তবে গুঞ্জন রয়েছে, এ দায়িত্ব পেতে যাচ্ছেন বিলাওয়াল জারদারি ভুট্টো।

তিনি দায়িত্ব পেলে হিনার রেকর্ড ভেঙে ৩৩ বছর বয়সী বিলাওয়ালই হবেন পাকিস্তানের সর্বকনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রী। পাকিস্তানের নতুন মন্ত্রিসভায় আরও চার নারী জায়গা পেয়েছেন।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের মন্ত্রিসভার সদস্যরা শপথগ্রহণ করেন মঙ্গলবার ১৯ এপ্রিল। প্রথম ধাপে ৩১ জন ফেডারেল মন্ত্রী, তিনজন রাজ্য মন্ত্রী ও প্রধানমন্ত্রীর তিনজন উপদেষ্টার শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়। আইন-ই-সদরে আয়োজিত শপথগ্রহণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সিনেটের চেয়ারম্যান সাদিক সানজারানি।

প্রেসিডেন্ট আরিফ আলভি নতুন মন্ত্রীদের শপথ করাতে অপারগতা জানানোর পর শপথগ্রহণের দিন পিছিয়ে দেওয়া হয়। তবে প্রেসিডেন্টের অনুপস্থিতিতে সাদিক সানজারানি নতুন মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান।

সূত্র: ডন, জিও নিউজ