জেনে নিন কখন লাগবে সূর্যগ্রহণ

আজ পূর্ণ সূর্যগ্রহণ। মঙ্গলবার (২ জুলাই) বাংলাদেশি সময় মধ্যরাতে হওয়ায় এই গ্রহণ বাংলাদেশের কোনও অংশ থেকেই দেখা যাওয়া যাবে না। মূলত দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, দক্ষিণ মধ্য আমেরিকা, আর্জেন্টিনা থেকে এই গ্রহণ দেখা যাবে।

চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় (কিছু সময়ের জন্য)। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। আমাবশ্যার পরে নতুন চাঁদ উঠার সময় এ ঘটনা ঘটে। পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়। এর মধ্যে শূন্য থেকে দুইটি সূর্যগ্রহণ পূর্ণ সূর্যগ্রহণ হয়।

আজ মঙ্গলবার (২ জুলাই) পূর্ণ সূর্যগ্রহণ ঘটবে বলে আইএসপিআর এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, মঙ্গলবার (২ জুলাই) রাত ১০টা ৫৫ মিনিট ১৮ সেকেন্ড বিএসটিতে তা শুরু হয়ে বুধবার (৩ জুলাই) ৩টা ৫০ মিনিট ৩৬ সেকেন্ড বিএসটিতে শেষ হবে।

৩ জুলাই ১টা ২৩ মিনিটে বিএসটিতে সর্বোচ্চ গ্রহণ ঘটবে। গ্রহণটির সর্বোচ্চ মাত্রা হবে ১.০৪৫৬। বাংলাদেশে গ্রহণটি দেখা যাবে না। তবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ফ্রেঞ্চ পলিনেশিয়ার মুতুওয়ারা দ্বীপের দক্ষিণ-পূর্ব দিক থেকে শুরু হয়ে বলিভিয়ার মুরুকু শহরের দক্ষিণ-পূর্ব দিক পর্যন্ত গ্রহণটি দেখা যাবে।

বিস্তারিত বিবরণ বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইট www.bmd.gov.bd/bn/p/Eclipse-এ পাওয়া যাচ্ছে।